পূজা চৌহানের অদ্ভুত ‘ধনী পাত্র চাই’ বিজ্ঞাপনের যে দুর্দান্ত উত্তর দিয়েছিলেন মুকেশ আম্বানি

মূল লেখার লিংক
পাত্র-পাত্রী চাই শিরোনামের বিজ্ঞাপনগুলো খুব একটা অপরিচিত নয় আমাদের কাছে। হরহমেশাই তো দেখে যাচ্ছি। তাহলে পূজা চোহান অনলাইন ফোরামে পাত্র চেয়ে কী এমন চাহিদাপত্র পেশ করেছিলেন যার উত্তর দিলেন স্বয়ং মুকেশ আম্বানি, আর আলোড়ন উঠলো অনলাইন দুনিয়ায়? উত্তরটাই বা কী ছিল? মুকেশ আম্বানি ও পূজা চৌহানের নামে এই ঘটনা প্রচলিত থাকলেও নানা সূত্র থেকে জানা যায় পাত্র চাই বিজ্ঞাপনটি আমেরিকার বিখ্যাত ক্লাসিফায়েড বিজ্ঞাপনের ওয়েবসাইট ক্রেইগলিস্টে দিয়েছিলন মিস প্রীতি ও এর উত্তর দিয়েছিলেন জে পি মরগানের সিইও। তবে এরও সত্যতা নিয়ে সন্দেহ থাকায় গল্পটি আমরা পূজা ও মুকেশ আম্বানির নামেই প্রকাশ করছি। কারণ পাত্র-পাত্রী এখানে মূখ্য নয়, মূখ্য গল্পের উপদেশপত্রটি।
Mukesh

২৫ বছর বয়সী পূজা চৌহানের পোস্টের শিরোনাম ছিল ‘একজন ধনী ব্যক্তিকে বিয়ে করার জন্য আমার কী কী করা উচিত?’ তিনি লিখেছিলেন–

‘আমি এ বছর ২৫-এ পা দিতে যাচ্ছি। আমি খুবই সুন্দরী, স্টাইলিশ এবং রুচিশীল। আমি এমন একজনকে বিয়ে করতে চাই যার বার্ষিক আয় ১০০ কোটি বা তার বেশি। এ কথা শুনে আমাকে উচ্চাভিলাসী মনে হতে পারে, কিন্তু ২ কোটি বার্ষিক আয়কেও এখন মধ্যবিত্ত শ্রেণিতেই ফেলা যায়। সেদিক থেকে আমার চাহিদা মোটেও বেশি নয়। এই ফোরামে এমন কেউ কি আছেন যার বার্ষিক বেতন ১০০ কোটি? তারা কি সবাই বিবাহিত? আমি জিজ্ঞেস করতে চাই, আপনাদের মতো ধনী ব্যক্তিকে বিয়ে করার জন্য আমার কী কী করা উচিত? এখন পর্যন্ত আমি যতগুলো ডেটে গিয়েছি, তার মধ্যে সবচেয়ে বেশি বেতনের পুরুষটির বার্ষিক বেতন ছিল ৫০ কোটি। অতএব আমি ৫০ কোটির পর থেকেই ভাবছি। তার কারণ কেউ যদি নিউ ইয়র্কের সবচেয়ে অভিজাত এলাকায় বসবাস করতে চান, তাহলে বার্ষিক ৫০ কোটি বেতন একেবারেই যথেষ্ট নয়।

আমি কিছু প্রশ্ন করছি–

কোন বয়সী পুরুষদের আমার বেছে নেয়া উচিত? কেন সব ধনী ব্যক্তিদের স্ত্রীরা দেখতে মোটামুটি মানের হয়? আমি কিছু মেয়েকে দেখেছি যারা দেখতে খুব একটা ভালো নয়, কিন্তু তাদের বিয়ে হয়েছে ধনী ব্যক্তিদের সঙ্গে। ধনী ব্যক্তিদের উদ্দেশ্যে আমার প্রশ্ন, আপনি কী দেখে সিদ্ধান্ত নেন যে, এই মহিলা আমার স্ত্রী বা গার্লফ্রেন্ড হবেন?

এই পোস্টের বিচক্ষণ উত্তর দেন ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি। তার উত্তর ছিল এমন–

প্রিয় পূজা,

আমি আপনার পোস্ট বেশ আগ্রহের সাথে পড়েছি। আমার মনে হয় বহু মেয়ের মনেই এই একই ধরনের প্রশ্ন আছে। একজন পেশাদার বিনিয়োগকারী হিসেবে আপনার প্রশ্নগুলোর উত্তর দেয়ার অনুমতি চাইছি।

আমার বার্ষিক আয় ১০০ কোটির চেয়ে বেশি। অতএব আমি নিজেকে একজন উপযুক্ত মানুষ মনে করছি আপনার প্রশ্নের উত্তর দেয়ার জন্য। আমার মনে হয়, ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে আপনাকে বিয়ে করা একটা খারাপ সিদ্ধান্ত হবে। উত্তরটা খুবই সহজ। দেখুন, আপনি আপনার সৌন্দর্যের বিনিময় করতে চাচ্ছেন সম্পদের সাথে। অর্থাৎ আপনাকে বিয়ে করলে একজন সুন্দরী স্ত্রী পাওয়া যাবে আর তার বদলে আপনি হবেন ধনী। কিন্তু সমস্যা হলো, সৌন্দর্য দিন দিন কমতে থাকবে, অপরদিকে অর্থ কোনো কারণ ছাড়া কমবে না। আমার আয় প্রতিবছর বাড়তে থাকবে, কিন্তু সময়ের সাথে আপনার সৌন্দর্য হবে মলিন। অর্থশাস্ত্রের নিরিখে, আমি একজন অ্যাপ্রিসিয়েশন অ্যাসেট আর আপনি ডেপ্রিসিয়েশন অ্যাসেট। অর্থাৎ আপনার যৌবন ও রূপই যদি আপনার একমাত্র সম্পত্তি হয়ে থাকে, তাহলে ১০ বছর পর আপনার কদর অনেক কমে যাচ্ছে। ওয়াল স্ট্রিটে একটি প্রবাদ আছে, প্রত্যেক ট্রেডিংয়ের একটি পজিশন থাকে। আপনার সঙ্গে ডেটিং-ও একটা ‘ট্রেডিং পজিশন’। যদি ট্রেড ভ্যালু কমে যায়, তাহলে তা আমরা বিক্রি করে দিই। খামোখা দীর্ঘমেয়াদী ফেলে রেখে লাভ নেই। আপনাকে বিয়ে করলেও তাই হবে। শুনতে খুব খারাপ লাগলেও সত্যি যে, কোনো সম্পত্তি, যার ডেপ্রিসিয়েশন ভ্যালু বেশি, তা বিক্রি করে দেওয়া বা লিজ দেওয়াই লাভজনক।

yy5y54

যে ব্যক্তির বার্ষিক আয় ১০০ কোটি টাকা, সে নিশ্চয়ই বোকা নয়। ব্যবসায়ী দৃষ্টিভঙ্গিতে আপনার সঙ্গে ডেট করাই যায়, কিন্তু বিয়ের পিঁড়িতে বসা কঠিন। অতএব কোনো ধনী ব্যক্তিকে বিয়ে করার স্বপ্ন আপনার না দেখাই বুদ্ধিমানের কাজ হবে! বরং নিজে ১০০ কোটি আয় করার চেষ্টা করুন। কোনো বোকা ধনী খোঁজার চেয়ে এটা ভালো পদ্ধতি। আশা করি এই উত্তরটি আপনাকে ভাবতে সাহায্য করবে।’

সৌন্দর্যকে আশ্রয় করে ধনী হবার শর্টকাট রাস্তা না খুঁজে মুকেশ আম্বানির উপদেশটি বিবেচনা করে দেখতে পারেন!

Advertisements

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s

%d bloggers like this: