১৫টি ভুল উচ্চারিত ইংরেজি শব্দ

মূল লেখার লিংক
আন্তর্জাতিক যোগাযোগের এক সর্বজনস্বীকৃত মাধ্যম ইংরেজি। আর এই যোগাযোগের প্রয়োজনেই আমরা বিভিন্ন সময়ে নানা ইংরেজি শব্দ ব্যবহার করে থাকি। কিন্তু মাঝেমধ্যে নিজের অজান্তেই কিছু বহুল প্রচলিত শব্দ ভুলভাবে উচ্চারণ করে ফেলি। ভাষাবিদরা অনেকেই এর পেছনে জিভের আলসেমি, অনিচ্ছাকৃত ত্রুটি কিংবা সহজে উচ্চারণ করার প্রবণতাকে দায়ী করেছেন। আবার কিছু ভুল উচ্চারণই আমাদের দেশে বহুল প্রচলিত হওয়ায় অনেকেই ভুল উচ্চারণকেই সঠিক মনে করেন।

আসুন জেনে নিই, সচরাচর ভুল উচ্চারণ করে থাকি এমন কিছু শব্দ। যা পড়ার পাশাপাশি এর সঙ্গে সংযুক্ত ভিডিও দেখে শব্দের সঠিক উচ্চারণের বিষয়ে আরো নিশ্চিত হতে পারেন :

Almond (আহ্‌-মান্ড)

প্রথমেই আসি কাঠবাদামের কথায়, যাকে ইংরেজিতে বলে Almond (আহ্‌-মান্ড)। অনেকেই এর উচ্চারণ করে থাকেন আলমান্ড (Al-mond), যা ভুল। Almond শব্দটির ক্ষেত্রে ইংরেজি ব‍‍র্ণ (L) উহ্য থাকে বলে এর সঠিক উচ্চারণ হবে আহ্‌-মান্ড (Ah-mond)।

কাজেই আপনি এভাবে বলতে পারেন, I would like to eat five Almonds (আই উড লাইক টু ইট ফাইভ আহ্‌-মান্ডস), অ‍র্থাৎ আমি পাঁচটি কাঠবাদাম খেতে চাই।

চিকিৎসকরা বলেন, কাঠবাদাম ভিটামিন এ ক্যালসিয়াম-সমৃদ্ধ একটি ফল, যা শরীরের খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমাতে সাহায্য করে।

Dengue ( ডেঙ্গি )

বাংলাদেশে মশাবাহিত এই রোগটিকে ডেঙ্গু বা ডেঙ্গিউ নামে উচ্চারণ করা হলেও এর সঠিক উচ্চারণ ডেঙ্গি (Den-gee)।

অনেকে কথা বলার সময় বলেন, ‘I have suffered from dengue (ডেঙ্গু, ডেঙ্গিউ) fever। উচ্চারণবিদরা একে ভুলের খাতাতেই স্থান দিয়েছেন। যার সঠিক উচ্চারণ হবে ডেঙ্গি (Den-gee)।

Pizza ( পিৎজা)

মুখরোচক খাবার Pizza। অনেকেই আমরা সহজে উচ্চারণ করে গিয়ে পিজা বা পিজ্জা বলে ফেলি। এটা একদমই ভুল। এর সঠিক উচ্চারণ হবে অনেকটা এ রকম—পিৎজা (Peet-zha)।

তাই আর দেরি নয়, পিৎজা হাটে গিয়ে বলে ফেলুন : Can I have a Pizza (পিৎজা)।

Sour (সাওয়ার)

আরেকটি বহুল প্রচলিত ভুল উচ্চারিত শব্দের মধ্যে Sour (সাওয়ার)-কে অন্তর্ভুক্ত করা যায়, যা আমরা কোনো তেতো বা টক স্বাদ বোঝাতে শব্দটি ব্যবহার করে থাকি। অনেকেই এর উচ্চারণ ‘সার’ , ‘সুয়ার’ করেন, যা ভুল। পাওয়ার (Power) বা শাওয়ার (Shower)-এর সঙ্গে ছন্দ মিলিয়ে উচ্চারণ করুন ‘সাওয়ার’ (sour)।

Coupon ( কু-পউন)

আরেকটি বহুল ভুল উচ্চারিত শব্দ হচ্ছে কুপন (Coupon)। যার সঠিক উচ্চারণ দাঁড়ায় কু-পউন (Cu-pawn)। শেষ ভাগটির ছন্দ ল-উন (Lawn) বা শ-উন (Shawn)-এর মতো। তবুও অনেকেই এর উচ্চারণ ‘কুপন’ বা ‘কপন’ বলে মনে করে।

Plumber (প্লামার )

মিস্ত্রি বা কারিগর, যাঁরা বাসাবাড়িতে পানি সরবরাহ লাইন ঠিক করে থাকেন, তাঁদের ইংরেজিতে বলে Plumber (প্লামার)। Plumber উচ্চারণের সময় ইংরেজির (B) বর্ণটি উহ্য থাকে বলে এর সঠিক উচ্চারণ হবে প্লামার। কিন্তু আমরা হরহামেশাই নিজের অজান্তে (B) বর্ণটিসহ প্লাম্বার উচ্চারণ করে থাকি, যা একেবারেই ভুল।

February (ফেব্রুয়ারি)

খ্রিস্টীয় বর্ষের দ্বিতীয় মাস February (ফেব্রুয়ারি)। অনেকেই উচ্চারণের সময় জিভের আলসেমিবশত, (r) বর্ণটি উহ্য রেখে উচ্চারণ করেন ফেবুয়ারি, যা হবে ভুল। কাজেই সঠিক উচ্চারণ হবে, ফেব্রুয়ারি। যদিও বাংলাদেশিরা সাধারণত একে সঠিকভাবেই ফেব্রুয়ারি উচ্চারণ করে থাকেন।

Debris (ডেবরি / দেবরি) 

ছড়িয়ে ছিটিয়ে থাকা কোনো কিছুর ধ্বংসাবশেষকে ইংরেজিতে বলে Debris (ডেবরি)। Almond ও plumber-এর মতো Debris শব্দে s বর্ণটি উহ্য থাকে। যার সঠিক উচ্চারণ দাঁড়ায় ডেবরি (Debri)।

Lingerie (লনজারে) 

অন্ত‍র্বাস বা রাতের শোবার পোশাককে ইংরেজিতে বলা হয় লনজারে (Lawn-gray)। ইংরেজির সঙ্গে মিলিয়ে উচ্চারণ করতে গিয়ে অনেকে ভুল করে একে বলেন  লিংগারি’, যা আসলে ভুল। মানুষ পোশাক-আশাক নির্বাচনে যেমন সচেতন হয়, তেমনি এই শব্দটির উচ্চারণেও সঠিক হতে হবে। সঠিক উচ্চারণ হলো লনজারে।

Asthma ( অ্যাজমা)

শ্বাস-প্রশ্বাসজনিত এ রোগটির সঠিক উচ্চারণ Asthma (অ্যাজমা)। অনেকেই এর উচ্চারণ ‘এসসথেমা’ বা ‘এসথমা’ বলে ভুল করে।

Mojito (মোহিতো)

মোহিতো (Mojito) এক ধরনের ককটেইল ড্রিংক বা শরবতজাতীয় পানীয়। অনেকেই ইংরেজি বানানের সঙ্গে তাল মিলিয়ে এর ‘মোজিটো, ‘মোজিতো’ উচ্চারণ করে ভুল করেন। শব্দটির বুৎপত্তি স্প্যানিশ হওয়ায়, (J) বর্ণটির উচ্চারণ ‘জ’ না হয়ে ‘হ’-এর মতো হবে। এর সঠিক উচ্চারণ হলো মোহিতো (Moheeto)। কাজেই আপনি বলতে পারেন : ‘I would like to have a glass of Mojito (মোহিতো)। একইভাবে baja islands বাজা দ্বীপপুঞ্জ নয়, বাহা দ্বীপপুঞ্জ।

Pronunciation (প্রোনানশিয়েশন)

উচ্চারণপ্রণালির ইংরেজি শব্দ Pronunciation (প্রোনানশিয়েশন)। অনেকেই ভুলবশত প্রোনাউনশিয়েশন (Pronounciation) উচ্চারণ করেন। এখানে লক্ষণীয় যে, এর উচ্চারণ নাউন (noun) বা নান (nun)-এর মতো নয়। তাই এর সঠিক উচ্চারণ হবে প্রোনানশিয়েশন (Pronunciation)।

Espresso (এস্প্রেসো)

ঘন, কালো কফি হলো (Espresso) এস্প্রেসো। আমরা যখন খুব বেশি ক্লান্ত থাকি, তখন তাৎক্ষণিক এনা‍র্জি পেতে সাধারণত এস্প্রেসো কফি পান করে থাকি। কফিশপে গিয়ে অনেকেই অসাবধানবশত এক্সপ্রেসো বলে থাকেন, যা ভুল। এস-কে এক্স বলা পুরোপুরি ভুল। কাজেই কফিশপে গিয়ে সঠিকভাবে অর্ডার করুন : Can I have a cup of Espresso? (এস্প্রেসো)।

Et cetra (এট সেটরা)

আরেকটি সচরাচর ভুল উচ্চারিত শব্দ হলো Et cetra (এট সেটরা)। একে সংক্ষেপে Etc লেখা হয়। অনেকেই ‘এক্টসেট্রা’ উচ্চারণ করে ভুল করে। যার সঠিক উচ্চারণ হলো ‘এট সেটরা’ (et cetra)।

I have plenty of novels such as Robinson Crusoe, Pride and Prejudice et cetra (এট সেটরা)।

Hierarchy ( হাইরারকি)

পদম‍র্যাদার ক্রমোচ্চ শ্রেণিবিভাগ, যার ইংরেজি শব্দ হলো Hierarchy। অফিসে পদমর্যাদা বোঝাতে ‘Hierarchy’ শব্দটির ব্যবহার লক্ষণীয়। অনেকেই এর উচ্চারণ ‘হায়ারারকি’ (hayararche) বলে ভুল করে, যার সঠিক উচ্চারণ হবে ‘হাইরারকি’।

Education ( এজ্যুকেশন )

সবশেষে সবচেয়ে বহুল প্রচলিত শব্দ শিক্ষা, যার ইংরেজি হলো Education। কিন্তু এই বহুল প্রচলিত শব্দটিই অনেকেই ‘এডুকেশন’ বলে ভুল করেন। চমকপ্রদভাবে, এই ভুলটাই সমাজে সঠিক উচ্চারণের স্থান দখল করে আছে। এর সঠিক উচ্চারণ হলো এজ্যুকেশন (Ejucation)।

প্রকৃতপক্ষে, একটু সতর্কভাবে উচ্চারণ করলে বেশি সময়ই ভুলের আশঙ্কা কমে যায়। জিভের আলসেমি, সহজেই উচ্চারণ করার প্রবণতা একটু সাবধান হলেই পাশ কাটানো যায়। তা ছাড়া অনেকে ভাষার শব্দ ইংরজি ভাষায় অন্তর্ভুক্তির ফলে কিছু কিছু শব্দের উচ্চারণ স্বাভাবিক ইংরেজি উচ্চারণের নিয়ম অনুসরণ করে না। যেমন মোহিতো (Mojito), একটি স্প্যানিশ ভাষার শব্দ হওয়ায়, এর উচ্চারণে বৈপরীত্য লক্ষণীয়। তাই ভুল এড়াতে প্রতিদিনের বহুল প্রচলিত শব্দগুলোর সঠিক উচ্চারণ জানার বিকল্প নেই। তাহলে শুরুটা হোক এই ১৫টি শব্দ দিয়েই।

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: