বিশ্বের সবচেয়ে বিপদজনক ১০ টি রেলপথ

আপনারা কি কখনও ট্রেন এ যমুনা ব্রিজ এর উপরে উঠেছেন।নিচে যমুনার অথৈ জলরাশি দেখে আপনাদের ভয় লাগে কিনা জানিনা তবে আমার কিন্তু কিঞ্চিত অস্বস্তি হয়। তো যাই হোক যাদের এই অস্বস্তি টুকুও লাগে না তাদের জন্য কিছুটা ভয় আর বাকি সবাই বেশী বেশী ভয় পেতে নিচে পৃথিবীর সবচেয়ে বিপদজনক ১০ টি রেলপথ দেখুন আর নিজেকে সেই ট্রেনের যাত্রী কল্পনা করে হারিয়ে যান ভয়ের কল্পিত রাজ্যে।
10. Kuranda Scenic Railway, Australia
ভয়ানক সুন্দর এ রেলপথ, যা একই সাথে মনে, সৌন্দর্য ও ভয়ের অপরূপ মিশেল তৈরি করে। এর রয়েছে ট্রেনের যাত্রীদের ভয়ের তীব্রতা ধরিয়ে দেওয়ার মতো ক্ষমতা। কখনওবা পাহাড়ি ঝর্না থেকে ছিটকে আসা পানি ভিজিয়ে দেয় এর যাত্রীদের।

9. Argo Gede Train Railroad, Indonesia
দুইপাশে সবুজাভ আর কমনীয়তায় ভরপুর পাহাড়ের সারি আর মাঝখানে উপত্যকার উপর দিয়ে যাওয়ার সময় এর যাত্রীদের ভয় নামক পাখিটা বার কেঁপে কেঁপে উঠারই কথা। ও হ্যাঁ, ২০০২ সালে এই রেলপথ থেকে একবার একটা ট্রেন লাইনচ্যুত হয়েছিল।

8. Outeniqua Choo-Tjoe Train, South Africa
টাইটানিক মুভি টার কথা মনে আছে না, যে জাহাজের কখনই ডুবার কথা না, তা তার প্রথম যাত্রাপথেই ডুবে যায়। ঠিক একই রকম ঘটনা ঘটেছিল এই রেলপথের তার প্রথম ট্রেন যাত্রায়। সেটা ১৯০৮ সালের ঘটনা , রেল লাইনে পড়ে যাওয়া এক কাঠের কারনে দুর্ঘটনায় পড়ে সেই ট্রেন। আর আজকের দিনে এই রুট যদিও অনেক সিকিউর তারপরেও যখন ট্রেন কাইমান্স ব্রিজ এর উপর দিয়ে যায় তখন আপনিও বাতাস থেকে ঘন ঘন অক্সিজেন টেনে নিতে বাধ্য হবেন।

7. Cumbres & Toltec Scenic Railroad, New Mexico
১৮৮০ সাল থেকে এই রেলপথ যাত্রীদের মাথাব্যাথার কারন । ৮০০ ফুট উঁচু পার্ক টলেকের সঙ্কীর্ণ পার্শ্বদেশ আর ১০,০০০ ফুট উঁচু কাম্ব্রেস পাহাড়ের বাতাসের মধ্য দিয়ে অতিক্রম করতে হয় এই ট্রেনকে।

6. Tren a las Nubes, Argentina
আর্জেন্টিনার এই রেলপথটি যেমন অত্যন্ত আকাবকা আর সর্পিলাকার পথ দিয়ে গেসে তেমনি এর পথিমধ্যে পড়েসে ২১ টি টানেল আর ১৩ টি ব্রিজ যা এর যাত্রীদের মাঝে ভয়ের শিহরণ ফেলতে বাধ্য।

5. Lynton & Lynmouth Cliff, United Kingdom
রোলার কোস্টার চড়ার অনুভূতি কথা যদি আবার মনে করতে চান তবে এই রেলপথ আপনার জন্য। প্রায় ৫০০ মিটার খাড়া সমুদ্র উপকূলবর্তি শহর জুড়ে এগিয়ে চলা এই রেলপথ যদি শরীরের কোষে কোষে ভয়ের ভাইব্রেশন না ছড়ায় তাহলে আপনার ভয় পাওয়ার চেষ্টাই বৃথা।

4. White Pass & Yukon Route, Alaska

3. Chennai-Rameswaram Route, India
আপনি কি ভারতের তামিল নাড়ুর রামেসশর দ্বীপে যেতে চান। তবে আপনাকে ভারতের দক্ষিণ সমুদ্র উপকূলে প্রায় ১.৫ লম্বা রেলপথ সমুদ্রের উপর দিয়ে পাড়ি দিতে হবে। এবং আরও ভয়ংকর ব্যাপার হল রেলপথ এমন এক বায়বীয় টানেল এর মধ্য দিয়ে গেছে যে ঘূর্ণিবায়ু একবার শুরু হলে আর থামবে না বলেই মনে হয়।

2. Georgetown Loop Railroad, Colorado
সেটা উনিশ শতকের শেষের দিককার কথা , তখন কলোরাডোর উত্তর-পশ্চিম অঞ্চল সিলভার খনিতে ভর্তি , আর খনি শ্রমিকদের যাতায়াতের জন্য একমাত্র পথ ছিল বাষ্পীয় ইঞ্জিন চালিত ট্রেন। তবে সবচেয়ে আতঙ্কের বিষয় হচ্ছে আপনাকে যাত্রাপথে শয়তানের ব্রিজ নামের ১০০ ফুট উঁচু এমনএকটি ব্রিজ পার হতে হবে যে ব্রিজের উপর ট্রেনের গতি এতটায় কম থাকে যে মনে হয় ব্রিজটি আর ট্রেন টির ভার আর বহন করতে পারছে না , কোন রকমে ঝুলে আছে আর এখুনি পড়ে যাবে

1.Aso Minami route, Japan
এই রেলপথ টি ঠিক সেই অঞ্চলে অবস্থিত যার আশে পাশে রয়েছে জাপানের সবচেয়ে জীবন্ত আগ্নেয়গিরি গুলো।

.

.

.

http://www.sonarbangladesh.com/blog/mahsanhabib/93900

6 Comments to “বিশ্বের সবচেয়ে বিপদজনক ১০ টি রেলপথ”

  1. প্ল্যানিং বেশি করে লাভ নাই, বেশি বেশি প্ল্যানিঙে কাজ হয় না। তুই এসে নে, তারপর ক্রস কন্টিনেন্ট ট্যুর মারব একসাথে।

  2. লাইক দিলাম (বা… এখানে লিকে বাটন নাই কেন)

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: