পানামা খাল, সুইট ইঞ্জিনিয়ারিং – লক গেট

পানামা খাল নিয়ে আমার উৎসাহের সীমা ছিল না । কারন যখন শুনেছিলাম লক গেটে জাহাজ উঠান বা নামানোর জন্য কোন ধরনের পাম্প ব্যাবহার করা হয় না । আমার কাছে এটা ছিল অবিশ্বাস্য ।কারন একটা জাহাজ ৩২ মিটার উপরে উঠান চারটি কথা নয়। লক গেটের ব্যাবহার মূলত হয় ড্রাই ডকে । সেখানে জাহাজকে ঢুকিয়ে পাম্পের সাহায্যে পানি বের করে দেয়া হয়। এবং এটা অনেক সময় সাপেক্ষ ব্যাপার । সেখানে কিনা কোন ধরনের পাম্পের ব্যাবহার ছাড়াই একটি জাহাজকে তিনটি লকের সাহায্যে ৩২ মিটার উপরে উঠান না দেখলে বিশ্বাস করা কঠিন ।

আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের মাঝে আছে গুটান লেক এবং ম্যাডেন লেক । এবং গুটান লেকটি মূলত পাহাড়ি এলাকায় অবস্তিত। এবং এই লেকের অবস্থান সমুদ্র পৃষ্ট থেকে ৩২ মিটার উপড়ে । এধরনের পাহাড়ি লেক সংযোগকারী হিসাবে খুব ঝুকি পূর্ণ । কিন্তু সঠিক ইঞ্জিনিয়ারিং দ্বারা এটাইকেই আশীর্বাদ হিসাবে ব্যাবহার করা হয়েছ ।

লকের ভিতর জাহাজটিকে ঢুকানর জন্য খুবই সাবধানতা অবলম্বন করা হয়। কারন একটু এদিক ওদিক হলেই ক্ষতির সম্ভাবনা । আমার প্রথম লেখার মন্তব্য থেকে মনে হয়েছে লক গেট দিয়ে কিভাবে জাহাজ উপড়ে উঠান হয় তার সচিত্র বর্ণনা দিল সবার ভাল লাগবে। তাই একটু চেষ্টা করলাম ।

আমাদের সামনের জাহাজটিকে প্রথম স্টেজের লক গেটের ভিতর পজিশন করা হয়েছে।

সমুদ্রের পানির লেভেল এবং প্রথম লক গেটের ভিতরকার পানির লেভেল এখন সমান । গেট বন্ধ করা হচ্ছে।

গেট বন্ধ করে দেয়া হয়েছে। এবং ২য় গেটটি অল্প পরিমাণে খলা হয়েছে । যেখান থেকে পানি এসে জাহাজটিকে উপড়ে প্রাকৃতিক ভাবে উঠাবে । পরের ছবি গুলোতে আরও ভাল ভাবে বোঝা যাবে। লক গেটের সাথে গাড়ি চলাচলের জন্য ব্রিজের মত করা হয়েছে ।লক গেট বন্ধ অবস্থায় এটি গাড়ি পারাপার করে। ছবিতে দেখুন একটি গাড়ি পার হচ্ছে।

জাহাজটি ধীরে ধীরে উপড়ে উঠছে।

উপড়ে উঠছে । দুটো জাহাজ পাশাপাশি একসাথে হ্যান্ডেল করা যায়।

দেখুন লকের জাহাজটির পিছন অংশ এখন পুরপরি দেখা যাচ্ছে। সেই সাথে আমাদের জাহাজ প্রথম লক গেটের দিকে এগিয়ে যাচ্ছে।

জাহাজটি এখন পুড় উপড়ে উঠে গেছে এবং পানির লেভেল পরবর্তী গেটের লেভেলের সমান হয়ে গেছে

২য় লকটি খুলে ফেলা হয়েছে এবং ভিতরের জাহাজটিকে ২য় লকে নিয়ে যাওয়া হচ্ছে। সাথে আমাদের জাহাজের প্রথম গেটে ঢুকানোর প্রস্তুতি।

জাহাজটি পুরপরি ২য় গেটে ঢুকে গেছে । ২য় গেটের বন্ধের প্রস্তুতি ।

২য় গেট বন্ধ । প্রথম গেট খুলে দেয়া হয়েছে । পানি ড্রেন হয়ে সমুদ্র পৃষ্টের সমান হয়ে যাচ্ছে।

প্রথম লকে ঢোকান হচ্ছে আমাদের জাহাজ।

জাহাজটি ঢুকে গেছে। পিছন থেকে খোলা অবস্থায় গেট দেখা যাচ্ছে ।

গেট বন্ধ করা হচ্ছে।

গেট বন্ধ এবং সামনের গেটটি একটি খুলে দেয়ার কারনে পানি এসে ভরে যাচ্ছে।

পানির লেভেল এখন বেড়ে ২য় লক গেটের সমান হয়ে গেছে।

সমুদ্র লেভেলের পানি এবং ১ম লকে গেটের পানির লেভেল দেখুন।

২য় লক গেট খুলে দেয়া হয়েছে।

জাহাজ ২য় লক গেটের ভিতর এবং গেট বন্ধ করা হয়েছে।

২য় লক গেট পানিতে ভরে গেছে ।

দুটো গেট পেরিয়ে জাহাজ সামনে এগিয়ে যাচ্ছে।

৩য় লক গেটটি একটু সামনে। এবং ওটা পার হলেই গাটুন লেক। নামার সময়ও একই ভাবে জাহাজ নামানো হয়।

.

.

.

http://www.somewhereinblog.net/blog/sharebiz/29527282

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: