গিনিস বুকে বাংলাদেশের যত রেকর্ড

গিনিস বুক, নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছুই নেই। বিশ্বের সকল প্রকার রেকর্ড সংরক্ষন করার আন্তর্জাতিক ও অত্যন্ত জনপ্রিয় বই এটি। সেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে অন্যদের মতো নাম লিখিয়েছেন বাংলাদেশের মানুষরাও। এ পর্যন্ত বেশ কয়েকবারই আমাদের দেশের নাম গিনেস বুকে উঠেছে । আসুন দেখে নিই আমাদের দেশ কয়বার, কিভাবে গিনেসে নাম লিখিয়েছে!!!

● হাত ধোয়ার রেকর্ড:

২০০৯ সালের ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবসে একসঙ্গে হাত ধুয়ে পরিষ্কার করেছিলেন ৫২ হাজার ৯৭০জন মানুষ। ইউনিসেফ, লাইফবয়, ব্র্যাকসহ সহযোগী সংস্থার উদ্যোগে এ আয়োজনেই একসঙ্গে বিশ্বের সবচেয়ে বেশি মানুষের হাত ধোয়ার বিশ্বরেকর্ড গড়া হয়েছে।

● সবচেয়ে ঝাল মরিচঃ

মরিচের নাম ভুত জলোকিয়া! অন্য নাম নাগা মরিচ। জন্মস্থান বাংলাদেশ, এবং ভারতের আসাম, মিজোরাম এবং নাগাল্যান্ড।এটি অবশ্য বর্তমানে তার রেকর্ডটি হারিয়েছে অস্ট্রেলিয়ার ত্রিনিদাদ স্করপিয়ন “বুচ টি” মরিচের কাছে। এর আগে নাগা মরিচই ছিল পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ।

● সবচেয়ে পাতলা জাতি: আমাদের দেশের পুরুষদের গড় ওজন প্রতি মিটার স্কয়ারে ২০.৫ কেজি। আর নারীদের ক্ষেত্রে এটি ২০ দশমিক ৪ কেজি। বিএমআই (বডি মাস ইনডেক্স) সূচকের এই হিসাব অনুযায়ী, আমরাই বিশ্বের সবচেয়ে কম ওজনের জাতি। (**আরবিশ্বের সবচেয়ে মোটা জাতি হলো দ্বীপদেশ নাউরুর জনগণ।)

● এক পরিবারের ভাইদের সঙ্গে আরেক পরিবারের বোনদের বিয়ে: নরেন্দ্র নাথ ও তারামণি নাথের পাঁচ মেয়েকে বিয়ে করেছেন তারাপদ কর্মকার ও রাধা রানী রায়ের পাঁচ ছেলে। তাঁদের এই বিয়ের সংখ্যা এক পরিবারের ভাইদের সঙ্গে আরেক পরিবারের বোনদের বিয়ের ক্ষেত্রে বিশ্বরেকর্ড।

● সর্বাধিক ঘনত্বের দেশ: আমাদেরদেশে প্রতি বর্গকিলোমিটারে বাস করে দুই হাজার ৯১৮ জন মানুষ। বিশ্বের কোথাও প্রতি বর্গকিলোমিটারে এত বেশি মানুষ বাস করে না।

● এক দিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা: আমাদের দেশে আমাদেরই বিপক্ষে ১৫টি ছক্কা মেরে এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড গড়েছেন অস্ট্রেলীয় ক্রিকেটারশেন ওয়াটসন।

● সবচেয়ে বড় শিলা: ১৯৮৭ সালে গোপালগঞ্জে এক ভয়ংকর শিলাবৃষ্টি আঘাত হানে, যেখানে সবচেয়ে বড় শিলাটি ছিল এক কেজি ওজনের। বিশ্বের কোথাও এত ওজনের শিলাপাত হয়নি। সেই বৃষ্টিতে প্রাণ হারিয়েছিল ৯২ জন মানুষ।

● সবচেয়ে বড় মানবশিকল: ২০০৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত এক হাজার ৫০ কিলোমিটার এলাকা হাতে হাত রেখে বিশ্বের সবচেয়ে বড় মানবশিকলের আয়োজন করেছিল!!!

● সবচেয়ে বড় উপসাগর: বঙ্গোপসাগরের আয়তন ২১ লাখ ৭২ হাজার বর্গকিলোমিটার। এটিই বিশ্বের সবচেয়ে বড় উপসাগর!

● বিশ্বের সবচেয়ে বড় ব্যাট: বিশ্বের সবচেয়ে বড় ব্যাটটি ১১১ ফুট লম্বা এবং এটি প্রস্থে সাড়ে ১২ ফুট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ হলের ৬৭ জন ছাত্র বিশ্বকাপ উপলক্ষে বিশ্বের সবচেয়ে বড় এই ব্যাটটি বানাতে সময় নিয়েছেন মাত্র ১৫ দিন!!!

● সুপার গ্র্যান্ড ফাদার: বগুড়ার মোহাম্মদ রজব আলীর নাম গিনেস বুকে সুপার গ্র্যান্ড ফাদার। ১১৫ বছর বয়সে মারা যাওয়া রজব আলীর নাতি-নাতনীর সংখ্যা পাঁচ শরও বেশি!!!

● টেবিল টেনিসে বিশ্বরেকর্ড: আমাদের দেশের জোবেরা রহমান লীনু জাতীয় টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে ১৬ বার জিতে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হিসেবে নাম লিখিয়েছেন গিনেস বুকে!!!

● সবচেয়ে বড় স্ট্যাপলার পিনেরচেইন: খন্দকার শিহাব আহমেদ নামের এক ছাত্র বানিয়েছেন হাতে বানানো বিশ্বের সবচেয়ে বড় স্ট্যাপলার পিনের চেইন। এটি ৪২২ফুট ৪ ইঞ্চি লম্বা এবং এখানে ব্যবহার করা পিনের সংখ্যা ২৭ হাজার। মজার ব্যাপার হলো, এটি বানাতে শিহাবের খরচ হয়েছে মাত্র ২৭০ টাকা!!!

http://www.somewhereinblog.net/blog/omni/29521848

Advertisements

One Comment to “গিনিস বুকে বাংলাদেশের যত রেকর্ড”

  1. মজা পাইলাম। এরকম লেখা সাধারণত কেউ লেখে না।

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: