রাইফেল সিরিজ – একে ৪৭

রাইফেল সিরিজের এইবারের রাইফেল Avtomat Kalashnikova বা AK-47।
ak-47_type_ii_part_dm-st-89-01131

যা কিনা দুনিয়ার সবচেয়ে বেশী ব্যবহৃত এবং জনপ্রিয় রাইফেল।এটাকে বিশ্বের প্রথম কার্যকর অটোমেটিক রাইফেল বলা হয়।AK-47 এর ডিজাইন করেন সোভিয়েত ট্যাংক কমান্ডার মিখিলি কালাশনিকভ।

একে ৪৭ এর অন্যতম বৈশিষ্ট হল এর বুলেট এর মারাত্বক ভেদন ক্ষমতা ,এটি ৭.৬২*৩৯ মি.মি বুলেটকে ৭১৫ মিটার/সেকেন্ডে   ছুড়ে যা ৮ ইন্চি ওক কাঠের এবং ৫ ইন্চি কনন্ক্রিট দেয়াল ভেদ করতে পারে।   এছাড়া এতে কষ্টমাইজ বুলেট ব্যবহার করা যায় যা আরও মারাত্বক হতে পারে। উদাহরনে ভারতের মুম্বাই হামলার সময় মুম্বাই পুলিসের এন্টি টেররিষ্ট স্কোয়াডের চীফ হেমন্ত কারেকারের বডিআর্মার ভেদ করেছিল একে ৪৭ এর কাষ্টমাইজ বুলেট। এছাড়া এতে সিঙ্গেল শট, ব্রাস্ট অব ফায়ার এবং গ্রেনেড ছুড়ার সুবিধা আছে ।

একে ৪৭ এর জনপ্রিয়তার অন্যতম কারন এর নির্ভরতা,সহজ ব্যবহার ও রক্ষানাবেক্সন ইত্যাদি।

একে ৪৭ ব্যবহার করার জন্য তেমন কোন আলাদা প্রশিক্ষনের প্রয়োজন হয় না। ২-১ ঘন্টার হালকা পাতলা প্রশিক্ষনেই মোটামুটি সবাই ভালভাবে একে ৪৭ চালাতে সক্ষম হয়েছে এমন রেকর্ড খুবই সহজলভ্য। বিশেষ করে ভিয়েতনাম যুদ্ধের সময় মূলত একে ৪৭ এর গুনের কাছেই মার খেয়ছে আমেরিকানরা। কারন একে ৪৭ এর সহজ প্রশিক্ষন সুবিধাতে মোটামুটি সব শ্রেনীর ভিয়েতনামিরাই আমেরিকার বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে সক্ষম হয়।

নির্ভরতার দিক দিয়ে আজও একে ৪৭ এর ধারে কাছে তেমন কোন অস্ত্র নেই । এটিকে দুনিয়ার যেকোন স্থানে ব্যবহার করা যায়। তীব্র শীত,গরম,ভেজা আবহওয়া কোন কিছুই এর কাজে ঝামেলা তৈরী করতে পারেনা। যা এটাকে গেরিলাদের কাছে আইকন হিসাবে প্রতিষ্টিত করে।এটির জ্যাম হবার রেটও অন্যান্য রাইফেলের তুলনায় কম। এক পরীক্ষায় দেখা গিয়েছে আমেরিকান এম ১৬ প্রতি ৫০০ রাউন্ড ফায়ারে যে পরিমান জ্যাম হয় সেই পরিমান জ্যাম হতে একে ৪৭ এ ফায়ার করতে হবে ১৩৭৫ রাউন্ড

রক্ষনাবেক্ষনের ব্যাপারে ও একে ৪৭ এর আছে অতুলনীয় সুবিধা । এমনিতেই এর জ্যাম হবার রেট খুব কম তার পরেও ব্যারেলে কার্বন জমলে তা পরিস্কার করার জন্য ৩০ মিনিট থেকে ১ ঘন্টাই যথেষ্ট সময়। এবং তা মোটামুটি জানাশোনা লোক সহজেই করতে পারে ।

বিবরণ :
ভর : ৪.৪ কেজি
এমুনিশান : ৭.৬২*৩৯ মি.মি
মাজল ভেলোসিটি : ৭১৫ মিটার/সেকেন্ডে
কার্যকরী দুরত্ব : ৪০০ মিটার / সেমি অটোমেটিক
৩০০ মিটার / অটোমেটিক
ফায়ারিং রেট : ৬০০ রাউন্ড/ মিনিট
ম্যাগাজিন: ৩০বা ৪৫ রাউন্ডের বক্স ম্যাগাজিন অথবা ৭৫ বা ১০০ রাউন্ডের ড্রাম ম্যগাজিন

একে ৪৭ এই একমাত্র অস্ত্র যার থেকে বিশ্বের সবচেয়ে বেশি রাইফেলের সংস্করন বের হয়েছে । এদের বেসিক ডিজাইন ৬০ বছর পুর্বের একে ৪৭ এর মতই আছে।

বর্তমান বিশ্বের কিছু দেশ বাদে সব দেশই একে ৪৭ বা এর বিভিন্ন সংস্করনের রাইফেল ব্যবহার করে থাকে। এমনকি আমেরিকাও ইরাকে একে ৪৭ এর আমেরিকান সংস্করন একেস রাইফেল ব্যবহার করে

বাংলাদেশে সেনাবাহিনী সহ বাহিনীতেই একে ৪৭ এর চাইনিজ সংস্করন টাইপ ৫৬ ব্যবহৃত হছ্ছে ।

http://www.sonarbangladesh.com/blog/rjb1985/85218

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: