অশ্বমেধ যজ্ঞ: জঘন্য যৌনাচারের পাশবিক উপাখ্যান

অশ্ব মেধ যজ্ঞ প্রাচীন ভারতের একটি বহুল চর্চিত ধর্মীয় রীতি। বৈদিক যুগে রাজা মহারাজারা পাপ মোচনের উদ্দেশ্যে বা কোন মহান কার্য সম্পাদনের পুর্বে অথবা পুত্র সন্তান লাভের জন্য ঐশি আনুকুল্য পাওয়ার লক্ষে অশ্বমেধ যজ্ঞের আয়োজন করতেন। তারা যজ্ঞের আয়োজন করুন ভালো কথা ..কিন্তু সেই বহুল আলোচিত অশ্বমেধ যজ্ঞে কি হতো?

অযোধ্যার মহান রাজা দশরথ থেকে শুরু করে অনেক বিখ্যাত নৃপতিরা অশ্বমেধ যজ্ঞ সম্পাদন করেছেন। ঘোড়ার মাংস দিয়ে এই যজ্ঞ করা হয়। ২৪ এর বেশী এবং ১০০ বছরের কম কোন ঘোড়া উৎসর্গের মাধ্যমে এই যজ্ঞ সম্পাদন করা হতো। প্রথমে ঘোড়াটা ছেড়ে দেয়া হয়। এই ঘোড়া এক বছর যেখানে খুশী সেখানে ঘুরে বেড়ায় তারপর এটাকে ফিরিয়ে আনা হয়।

যজ্ঞ অনুস্টানের এক পর্যায় যজ্ঞের দিন যজ্ঞ আয়োজকের প্রধান রানী যজ্ঞ ক্ষেত্রের সামনে প্রকাশ্যে যজ্ঞের প্রধান পুরুহিতের সাথে যৌন সঙ্গমে লিপ্ত হত..এবং যজ্ঞের অন্যান্য পুরুহিত ও অন্য রানীরা ঐ যৌন মিলনের নানা দৃশ্যের বর্ননা দিতো উচ্চ স্বরে…এক কথায় যজ্ঞের পরিবেশটা ছিলো খিস্তি খেউরে যোগে যজ্ঞে উপস্থিত নারী পুরুষদের মধ্যে যৌন উত্তেজনা ছড়িয়ে দেয়া।(তথ্যসুত্রঃ অলৌকিক নয় লৌকিক-প্রবীর ঘোষ।)

পরবর্তি যুগে যজ্ঞের পুরুহিতের জায়গা নেয় যজ্ঞের জন্য আনিত ঘোড়াটি।যজ্ঞে প্রধানা রানী অশ্বের লিংগটি নিয়ে তার যোনীর সাথে স্পর্শ করতেন ও নিম্নত্তোক মন্ত্র উচ্চারন করতেন এবং যজ্ঞে উপস্থিত পুরুহিত ও রানীরা সেই মৈথুন দৃশ্যের বর্ননা করতেন।

‘O horse, you are, protector of the community on the basis of good qualities, you are, protector or treasure of happiness. O horse, you become my husband.'” [Yajur Veda 23/19.]

“O Horse, I extract the semen worth conception and you release the semen worth conception'” [Yajur Veda 23/20]

এবং যজ্ঞ আয়োজন কারী ব্যক্তিটিকে বলতে হতো…

“O horse, please throw semen on the upper part of the anus of my wife. Expand your penis and insert it in the vagina because after insertion, this penis makes women happy and lively” [23/21]

অতপর সেই ঘোড়া কেটে মাংশ দিয়ে ভোজ সভায় আমন্ত্রিতদের আপ্যায়িত করা হত।

মহাভারতের আদিকান্ড থেকে পাওয়া যায় অশ্বমেধ যজ্ঞের পর ঋষ্যশৃঙ্গ রাজা দশরথকে এরপর পুত্রেষ্টি যজ্ঞ করার পরামর্শ দেন এবং যজ্ঞের ফলে অলৌকিক পায়েস আসল। সেই পায়েস রানিদের খেতে দেয়া হলো। দশরথের তিন রানি কৌশল্যা, কৈকয়ী, সুমিত্রা।
কিছুদিন পর তাঁদের ছেলে হলো। কৌশল্যার একটি, নাম রাখা হয় রাম। কৈকয়ীর একটি, নাম ভরত। সুমিত্রার দুই ছেলে লক্ষ্ণণ এবং শত্রুঘ্ন।

 

http://www.sonarbangladesh.com/blog/buet13/59239

2 Comments to “অশ্বমেধ যজ্ঞ: জঘন্য যৌনাচারের পাশবিক উপাখ্যান”

  1. একটা গালি দিমু? ইমু, তুই অনুমতি দিলে তোর ব্লগএর comment এ একটা গালি দিমু।

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: