আমার ভালো লাগা ও জনপ্রিয় ২০টি Tv-Series এবং এর রিভিউ

Tv-Series এর বেশ বড় ধরণের ভক্ত আমি। আমার মতো আরো অনেকেই আছে যারা মুভির পাশাপাশি সিরিজও দেখতে পছন্দ করেন। 30min and 1hour এর এই সিরিজগুলো কিন্তু দেখতে খারাপ লাগে না। IMDB তে এগুলোর রেটিংও কিন্তু বেশ ভালো। সময়ের ব্যপ্তি কম হওয়ায় সাধারণত এগুলোর প্রতিটি এপিসোডের উপর আলাদাভাবে বেশ জোর দেওয়া হয়। এজন্যই এগুলো দারুন উপভোগ্য হয়ে থাকে। মুভি দেখছেন…দেখুন না। মাঝে মাঝে এগুলো দু-একটি পর্বও দেখে ফেলুন। কিছুটা হলেও refreshment পাবেন। নিচে আমি মূলত আমার প্রিয় এবং জনপ্রিয় ২০টি সিরিজের নাম ও মিনি রিভিউ দিয়েছি। Tv-series দেখতে চাইলে এগুলো দিয়ে শুরু করতে পারেন। আশা করি খারাপ লাগবে না।

Friends
IMDB rating : 8.9
Comedy + 30min


এটির রিভিউ দেওয়া হাস্যকর একটি কাজ। Classic এই সিরিজটি দেখেনি এমন মানুষ খুব কমই আছে। এর গল্প Ross, Rachel, Monica, Phoebe, Chandler and Joey কে নিয়ে। ৬জনই খুব ঘনিষ্ঠ বন্ধু। নিজ নিজ চাকরীর বাইরে বেশিরভাগটা সময়ই এরা আড্ডা, হাসি-তামাশা করেই কাটিয়ে দেয়। এদের সেই জীবনের নানা মজার ঘটনা নিয়েই এই সিরিজটি। ‘বন্ধুত্ব’ শব্দটি অবশ্যই আপনাকে নতুন করে ভাবাবে এই সিরিজটি। দেখা না হলে অবশ্যই দেখবেন। জনপ্রিয় Actress Jennifer Aniston এর জনপ্রিয়তার শুরু কিন্তু এই সিরিজ থেকেই।

The Big Bang Theory
IMDB rating : 8.7
Comedy + 30min


সাম্প্রতিক সময়ের তুমুল জনপ্রিয় ও মজার একটি সিরিজ। Leonard, Sheldon, Howard and Raj এই ৪জন খুব ঘনিষ্ঠ বন্ধু এবং বিজ্ঞানী। তাদের প্রতিবেশী হলো Penny। যার প্রেমে Leonard পাগল। ৪জনের মাঝেই তুমুল মাথা খারাপের লক্ষণ আছে। তবে Leonard কে এদের মাঝে কিছুটা সুস্হ বলে মনে হবে, Sheldon এর সামনে কোন কিছু নিয়ে ভুল বলে দেখুন না…আপনাকে কাদিয়ে ছাড়বে, Howard নিজেকে খুব lady killer মনে করে এবং Raj মেয়েদের সামনে পড়লে একদম চুপ !! একটা কথাও বলতে পারে না। Howard and Rajকে আবার অনেকে couple বলেও মনে করে। এদের সেই বিজ্ঞানী জীবনের নানা অসম্ভব মজার ঘটনা নিয়েই সিরিজটি।

Two and A Half Men
IMDB rating : 7.4
Comedy + 30min


আরেকটি বেশ মজার ও জনপ্রিয় সিরিজ। দুই ভাই Charlie and Alan এবং Alanএর ছেলে Jack নিয়ে এই সিরিজ। Alan একজন Divorced লোক এবং বেশ বোকা টাইপের একজন মানুষ। অপরদিকে Charlie হলো মধ্যবয়স্ক কিন্তু চার্মিং মানুষ। Divorce এরপর সব হারিয়ে Alan বড়ভাই Charlie এর বাসায় আশ্রয় নেয়। Weekend এ বেড়াতে আসে ইচড়েপাকা ছেলে Jack। আরো আছে Charlie and Alan এর মা, দাপুটে গৃহপরিচীকা Berta, Charlie এর জন্য পাগল Rose এবং Alan এর ভয়ানক x-wife Judith। এদের নিয়েই মজার এই সিরিজটি এগিয়ে যেতে থাকে। সবাইকে দেখতে বলবো।

That 70s Show
IMDB rating : 8.4
Comedy + 30min


70 দশকের কথা। Mr. Red and Mrs. Kitty এর ১৭ বছরের ছেলে Eric। Eric এর best friend রা হলো Donna, Hyde, Jackie, Kelso and Fez। যাদের কাজ হলো কলেজ শেষে সারাদিন Eric এর বাসার basement এ আড্ডা দেওয়া। এদের জীবনের নানা মজাদার কাহিনী নিয়েই চরম হাসির এই সিরিজটি এগিয়ে চলতে থাকে। খুব ভালো একটি সিরিজ। সম্পূর্ণ comedy এই সিরিজটির ভক্ত সংখ্যা কিন্তু অনেক। যারা প্রাণ খুলে হাসতে পছন্দ করেন, তারা এটা দেখতে পারেন। ভালো লাগবে। Topher Grace, Mila Kunis and Ashton Kuchar কিন্তু এই সিরিজ দিয়েই জনপ্রিয় হয়েছিলো।

Rules Of Engagement
IMDB rating : 7.3
Comedy + 30min


এই সিরিজটির কাহিনী Audrey + Jeff ও Adam + Jenn এই দুই দম্পতি এবং তাদের স্বঘোষিত playboy friend Russell and Russell এর Secretary Timmy কে নিয়ে। তারা সবাই New York city তে থাকে। এদের চলমান জীবনের নানা মজার ঘটনা নিয়ে টিভি সিরিজটির কাহিনী এগিয়ে যেতে থাকে। আরেকটি বেশ মজার সিরিজ। এটাও কমেডিপ্রেমীদের ভালো লাগার কথা। যারা বড়দের পাগলামী দেখতে পছন্দ করেন, এটা তাদের জন্য।

How I Met Your Mother
IMDB rating : 8.7
Comedy + 30min


New York শহরের অধিবাসী Ted। তার ঘনিষ্ঠ ৪জন বন্ধু হলো Marshall, Lily, Barney and Robin। চাকরীজীবনে সবাই প্রতিষ্ঠিত। এদের নিয়েই Ted তার জীবনের perfect মেয়েকে খুজতে থাকে। আর সেই মজার ঘটনাগুলো দেখবো আমরা এই সিরিজে। সম্পূর্ণ কমেডি এই সিরিজটি সবার ভালো লাগবে বলেই মনে হয়।

The King Of The Queens
IMDB rating : 7.8
Comedy + 30min


এটি একটি কমেডি সিরিয়াল। এই সিরিয়ালটি দিয়েই Kevin James এর জনপ্রিয়তা শুরু। Doug একজন ডেলিভারী ম্যান। তার সুন্দরী বৌ, তার পাগলাটে কিছু বন্ধু এবং আরো বেশী পাটলাটে শ্বশুরকে নিয়েই তার নরমাল জীবন। সেই জীবনের নানা মজার ঘটনা নিয়ে প্রচন্ড হাসির একটি সিরিয়াল।

Community
IMDB rating : 8.9
Comedy + 30min


Jeff একজন lawyer। কিছু ঘটনার কারণে তাকে একটি community school এ এসে ভর্তি হতে হয় graduation complete করার জন্য। এখানে এসে পরিচয় হয় Britta, Annie, Abed, Sherly, Troy and Pierce এর সাথে। নি:সঙ্গ এ স্বার্থপর Jeff বন্ধুত্ব ও জীবনের নতুন মানে খুঁজে পায়। একইসাথে খুঁজে পায় নিজের ভালোবাসাকে। প্রশংসিত এই সিরিজটি ভালো লাগবে।

Freaks and Geeks
IMDB rating : 9.3
Comedy/Drama + 1hour


খুব প্রশংসিত ও জনপ্রিয় একটি সিরিজ। 1980 দশকের দুই টিনএজ গ্রুপের লাইফ-স্টাইল ও জীবন নিয়ে এর কাহিনী। Freaks গ্রুপে আছে – Daniel, Lindsay, Ken, Nick and Kim। আর Geeks গ্রুপে আছে Sam, Neal and Bill। এদের স্কুল-ব্যক্তিগত জীবনের ঘটনা নিয়ে সিরিজটির এগিয়ে চলা। এই সিরিজটি নিয়ে আমার মতো অনেক ভক্তের একটিই আফসোস মাত্র ১টি season করেই সিরিজটি শেষ করে দেওয়া হয়। দেখে ফেলুন। আপনাদেরও তাই মনে হবে। এই সিরিজকে বলা talent hunt এর কারখানা। James Franco, Linda Cardellini, Seth Rogan and James Segal নামগুলো খেয়াল করেছেন ? এই সময়ের জনপ্রিয় এই Actor/Actress দের জনপ্রিয়তার শুরু ও পরিচিতি কিন্তু এই সিরিজ দিয়েই।

Chuck
IMDB rating : 8.1
Comedy/Action + 1hour


Chuck Bartowsky একজন নির্ভেজাল মানুষ। Buy-more কোম্পানীর চাকরী, ছোটবেলার বন্ধু Morgan এবং বোন Ellie কে নিয়ে তার সুখের জীবনই ছিলো। কিন্তু ঘটনাক্রমে মার্কিন গোয়েন্দাসংস্হার একমাত্র Intersect এর সব ক্ষমতা তার মাঝে চলে আসে এবং সেটি ধ্বংস হয়ে যায়। বলা যায় আমেরিকার সুপার কম্পিউটার হলো এখন Chuck। আমেরিকার এবং বিশ্বের সব গোপন তথ্য এখন Chuck এর মাথায়। ইচ্ছে না থাকা সত্ত্বেও বাধ্য হয়েই তাকে এখন গোপনীয় ও গুরুত্বপূর্ণ সব মিশনে যেতে হবে। তাকে রক্ষার জন্য এবং মিশনে সাহায্য করার জন্য যোগ হয় Sarah এবং Casey । কমেডির মিশ্রন থাকা সিরিয়ালটি ভালো লাগারই কথা।

Castle
IMDB rating : 8.4
Comedy/Crime/Mystery + 1hour


Richard Castle একজন খুব জনপ্রিয় mystery/thriller writer। বয়সে বড় হলেও মাঝে মাঝে তার আচরণে তা প্রকাশ পায় না। তো নিজের উপন্যাসের জন্য আরো বেশী প্লট নিতে সে চিন্তা করে কয়েকদিন Police department এ একজন observer হিসেবে কাজ করে দেখবে। Police department এর প্রধানও ভেবে দেখলেন এতে করে হয়তো তাদের নিজেদের অনেক case ও সাহায্য আসবে। তো Castle জোট বাধে Homicide detective Kate Beckett এর সাথে। যে আবার Castleকে একেবারেই পছন্দ করে না। কিন্তু একসাথে বেশ কয়েকটি case solve করার পর তারা দেখে একসাথে তারা দুজন আসলে খুব ভালো একটি টিম এবং একসাথে যেকোন case তারা solve করে ফেলতে পারে। হালকা কমেডির মিশ্রণ থাকা সিরিজটি ভালোই লাগবে।

Leverage
IMDB rating : 7.8
Crime/Mystery/Thriller/Comedy + 1hour


Nathan Ford একজন প্রাক্তন সৎ ইন্সুরেন্স ইনভেস্টিগেটর অফিসার। কিন্তু সমাজের বড়লোকদের অতিমুনাফালোভী মনোভাবের কারণে সে আলাদা হয়ে যায়। তাই Sophie(grifter), Eliot(hitter), Hardison(hacker) and Parker(thief) এই ৪জনকে নিয়ে Nathan(planner) সমাজের বড়লোকদের দ্বারা নির্যাতিত এবং আইনের সাহায্য থেকে বঞ্চিত মানুষদের সাহায্য করার জন্য একটা টিম গঠন করে এবং মানুষের উপকার করে যেতে থাকে। হালকা কমেডির মিশ্রণে নির্মিত সিরিজটি আপনাদের ভালই লাগবে।

The A-Team
IMDB rating : 7.5
Action/Adventure/Crime + 1hour


লিস্টের সবচেয়ে পুরনো সেই 1983 সালের এই সিরিজটির কথা আমাদের সবার মনে আছে বলেই ধারণা। Hannibal, ‘Faceman’ Pec, Murdock and B.A. ৪জন x army officer। আপনি কি সমস্যায় পড়েছেন ? কেউ আর আপনাকে সাহায্য করতে পারবে না ? তাহলে যোগাযোগ করুন A-Team এর সাথে। যেখানে সাহায্য করার মতো আর কেউ নেই সেখানে A-Team এর সদস্যরাই আপনাকে সেই বিপদ থেকে উদ্দার করতে। ‘নষ্টালজিক’ এই একটি কথাই বলবো এই সিরিজটি নিয়ে। সেই শৈশবের কথাই মনে করিয়ে দেয় এটি।

Smallville
IMDB rating : 7.6
Adventure/Drama/Sci-Fi + 1hour


Superman কে চিনেন তো সবাই! না এটি superman নিয়ে নয়। এই সিরিজটি হলো টিনএজ অবস্হায় Clark Kent এর জীবনের ঘটনাগুলো নিয়ে। Clark Kent হলো Smallville নামের এক ছোট শহরের ছেলে। পালক বাবা-মার সাথে থাকলেও সে এই পৃথিবীর কেউ নয়। দূর কোন গ্রহ থেকেই তার আগমন। স্হানীয় একটি college এ সে পড়ে। কিন্তু Clark এর অসাধারণ কিছু ক্ষমতা এবং মানুষকে সাহায্য করার অদম্য ইচ্ছা। এক মহামানব হবার সব গুণ আছে তার মাঝে। কিন্তু এসব কারণে তার স্বাভাবিক জীবন মাঝে মাঝেই বাধার মুখে দাড়ায়। মাঝে মাঝে Clark এর মনে ভাবনা আসে কেন সে অন্য সবার মতো সাধারণ হয়ে জন্ম নিলো না ??

24
IMDB rating : 8.7
Action/Crime/Thriller + 1hour


শত্রুরা আমেরিকায় হামলা চালানোর জন্য এবার খুব কঠিন প্ল্যান করে রেখেছে। বড় ধরণের আঘাত এসে হানা আমেরিকান মানুষদের উপর। হাতে মাত্র ২৪ঘন্টা সময় আছে। এই ২৪ঘন্টার মাঝেই আমেরিকার উপর ভয়াবহ হামলা আসবে। কিন্তু কে করবে? কিভাবে করবে? এই ব্যাপারে কোন তথ্যই CIA, FBI, NSA এর কাছে নেই। শেষ ভরসা এখন CTU agent Jack Bauer। যেভাবেই হোক এই ২৪ঘন্টার মাঝে Jack Bauer শত্রুদের ধ্বংস করবেই। চরম টানটান উত্তেজনায় ভরপুর এই সিরিজটি অনেক জনপ্রিয়।

Lost
IMDB rating : 8.5
Adventure/Drama/Mystery/Thriller + 1hour


টিভি ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় টিভি শো হিসেবে এটিকে সবাই একবাক্যেই মেনে নেয়। একটি প্ল্যান ক্র্যাশ করার পর এর বেঁচে যাওয়া যাত্রীরা একটি সূদুর নির্জন দ্বীপে আটকে পরে। যেখানে আর কেউ নেই। প্রতিকূল সেই পরিবেশে তারা বেঁচে থাকার সংগ্রাম করতে থাকে। এরপর এসব মানুষদের প্রতিকূল পরিবেশে বেঁচে থাকার সংগ্রাম, একে ওপরের সাথে অন্তদন্দ্ব নিয়ে সিরিয়ালটির এগিয়ে যাওয়া। অনেকের অতীত আবার ফিরে আসে। সবই মেনে নেয়া যায়….কিন্তু!! এককথায় অসাধারণ।

Prison Break
IMDB rating : 8.7
Action/Crime/Drama/Thriller + 1hour


নাম শুনেই হয়তো বুঝে ফেলেছেন এর কাহিনী জেল পালানো নিয়ে। নির্দোষ বড় ভাই Lincoln কে অন্যায়ভাবে শাস্তি হিসেবে মৃত্যুদন্ড দেয়া হবে। তাকে বাচাতে ছোট ভাই Michaelও সেই জেলে আসামী হিসেবে হাজির হয়। পরিকল্পনা একটিই। যা আগে কেউ কখনো করে নি সেই অসম্ভবকে সম্ভব করে জেল থেকে ভাইকে নিয়ে পালিয়ে যাবে। সেই জেলের আরো নানা আসামীও জুড়ে যায় তাদের সাথে। কিন্তু পরে তারা বুঝতে পারে আরো অনেক বড় ঘটনার সাথে তারা জড়িয়ে পড়েছে। টানটান উত্তেজনার এই সিরিজটি এক নি:শ্বাসে দেখে শেষ করে ফেলতে ইচ্ছে হয়।

Dexter
IMDB rating : 9.2
Crime/Drama/Mystery/Thriller + 1hour


আরেকটি অসাধারণ সিরিয়াল। এর কাহিনী একজন সিরিয়াল কিলার Dexter Morgan কে নিয়ে…..যে আবার মায়ামী পুলিশ বিভাগের ফরেসনিক কর্মকর্তা। কিন্তু সে কোন সাধারণ মানুষকে খুন করে না। কেবলমাত্র আইনের ফাঁক গলে বেঁচে ঘৃণ্যতম অপরাধীদেরকেই সে খুন করে। যাদের এই সমাজে বেঁচে থাকার কোন মানেই নেই। খুব ভাল একটি সিরিয়াল।

Supernatural
IMDB rating : 8.7
Fantasy/Horror/Mystery/Thriller + 1hour


Dean and Sam দুইভাই। তাদের প্রফেশন হলো তার Hunter। কোন সাধারণ কিছুর Hunter বলে আবার ভেবে বসবেন না। এরা হলো Ghost/Demon/Spirit/Vampire Hunter। আমেরিকার যেখানেই এসব supernatural ঘটনার সন্ধান পাওয়া যায় দুভাই তাদের গাড়ি নিয়ে ছুটে যায় সেখানে। যেভাবেই হোক এগুলোকে ধ্বংস করে মানুষের জীবন বাচাতে হবে। কাজের দরকারে এরা কখনো FBI, কখনো Health Inspector আবার কখনো journalist হয়ে দেখা দেয়। হরর ভক্তদের এটি ভালো লাগবে।

The X-Files
IMDB rating : 8.9
Drama/Mystery/Sci-Fi/Thriller + 1hour


এই সিরিজটি নিয়ে আমি আর কি বলবো ? এর একটি পর্ব হলেও দেখেনি এমন মানুষ মনে হয় খুব কমই খুঁজে পাওয়া যাবে আমাদের মাঝে। Fox Mulder and Dana Scully দুজন FBI officer। FBI এর যতো paranormal case নিয়েই এদের কারবার। Mulder হলো এই দুজনের মাঝে বিশ্বাসীজন। অর্থাৎ সে শেষ ব্যাখ্যা হিসেবে paranormal ঘটনাকেই মেনে নেয়। কিন্তু Scully হলো অবিশ্বাসী ও যুক্তিবাদী। প্রমাণ না থাকায় সে এসব বিশ্বাস করতে চায়না এবং যুক্তি দিয়েই সে সব case এর পরিণতি ঘটায়। এটিকে Tv-seriesটিকে Icon বলে মেনে নেয়া হয়। এর অনেক পর্ব থেকে আইডিয়া নিয়ে পরবর্তীতে অনেক movie and tv-series নির্মিত হয়েছিলো।

http://www.somewhereinblog.net/blog/nmrobin1988/29485446

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: