স্ট্যাচু অব লিবার্টির অবস্থান যদি হয় বাংলাদেশে

হেলিকপ্টারযোগে স্ট্যাচু অব লিবার্টি স্থাপনের জায়গা নির্বাচনের চেষ্টা চালানো হবে মাস ছয়েক ধরে। এ উপলক্ষে কমিটিতে মন্ত্রী ও সচিব ছাড়াও থাকবেন সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সরকারি কর্মকর্তারা। সারা দেশ ঘুরে, বহু মাইল উড়ে শেষপর্যন্ত অবশ্য ঢাকাতেই স্ট্যাচু স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হবে।

স্ট্যাচু স্থাপনের জন্য প্রথমেই ধানি জমির বিশাল কোনো মাঠ বেছে নেওয়া হবে। স্থানীয় এলাকাবাসীর অনিবার্য বিক্ষোভের মুখে পড়ে খোঁজা হবে জলাভূমি। এ জন্য এক একর জায়গা যথেষ্ট হলেও অধিগ্রহণ করা হবে কমপক্ষে ১০০ একর। দেশের স্বার্থে সেখানে আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে একটি ‘বঙ্গবন্ধু সিটি’ এবং বিএনপি ক্ষমতায় থাকলে একটি ‘জিয়া সিটি’ স্থাপনের উদ্যোগ নেওয়া হবে।

স্ট্যাচু অব লিবার্টির নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু টাওয়ার করার জন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকে জোর দাবি জানানো হবে। এর জবাবে বিএনপির পক্ষ থেকে ততোধিক জোরালো যুক্তি তুলে ধরা হবে, কেন ওটাকে ‘জিয়া স্মৃতি ভাস্কর্য’ নামকরণ করা জরুরি। তবে ঢাকার মার্কিন দূতাবাস এ জন্য অবধারিত উদ্বেগ প্রকাশ করার পর দুই পক্ষই আপাতত চুপ যাবে। নগ্ন মার্কিন হস্তক্ষেপের প্রতিবাদে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ১৩ সদস্যবিশিষ্ট (ব্যানারসহ) একটি মিছিলের আয়োজন করবে।

নির্মাণের পরিকল্পনা নেওয়ার আগেই স্ট্যাচু অব লিবার্টির উদ্বোধন করবেন তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। পরে ক্ষমতায় এসে সাড়ম্বরে দ্বিতীয়বার উদ্বোধন ঘোষণা করবেন ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ নিয়ে পক্ষকাল ধরে বিবৃতি-পাল্টা বিবৃতি চলবে।

এই ধরনের নারীমূর্তি স্থাপনকে নারীনীতি বাস্তবায়নের জঘন্য কূটকৌশল হিসেবে অভিহিত করে মুফতি ফজলুল হক আমিনী একটি অর্ধদিবস হরতাল আহ্বান করবেন। এ ছাড়া স্ট্যাচু অব লিবার্টি স্থাপনের মাধ্যমে ইঙ্গ-মার্কিন-ভারতীয় আধিপত্যবাদী চক্র সুগভীর চক্রান্ত করছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করবেন জাগপা দলের সভাপতি শফিউল আলম প্রধান।

http://www.sonarbangladesh.com/blog/musa49/42201

Tags:

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: