ফোর্ট নক্স ৫০০০ টন সোনা, ফেডারেল ব্যাংক নি উ ইয়র্ক ৭০০০ টন সোনা। দেখতে যেতে পারেন!

আমরা সবাই অনেক হলিউডি একশন সিনেমায় ব্যাংক ভেংগে সোনা চুরি করতে দেখি। থরে থরে সাজানো সোনার বার। এমন কোথাও আছে নাকি? হ্যা ভাই আছে, দু জায়গায়। আপনি ফ্রী ভিজিট করতেও পারেন তার একটাতে!

১। ফোর্ট নক্স (Fort Knox, Kentucky, USA) – আমেরিকার যত সোনা রিজার্ভ আছে তার অধিকাংশই এখানে রাখা! কতটুকু? প্রায় ৫,০০০ টন! ৩৬৮,০০০ টা সোনার বার প্রতিটা ১২.৫ কেজি! এখানে আপনি কোনোদিনও ঢুকতে পারবেন না। এখানে এ পর্যন্ত মাত্র দু’জন আমেরিকান প্রেসিডেন্ট ভিজিট করেছেন। ফোর্ট নক্স আমেরিকান সেনাবাহিনীর একটা সেনানিবাস। এর ভেতরে একটা দূর্গ আছে যার নীচেই সেই সোনার পাহাড় মওজুদ! এটার চারপাশে গ্রানাইট এর দেয়াল দিয়ে ঘেরা আর প্রতিটা দরজার ওজন ২২ টন! এর ভল্ট এর কম্বিনেশন ১০ জন আলাদা আলাদা ব্যাক্তির কাছে থাকে যাতে শুধু একজন এটা খুলতে না পারে। এর চারপাশে স্পেশাল পুলিশ ফোর্স এবং তারো বাইরে মার্কিন সেনাবাহিনীর গার্ড থাকে। বাইরে ক্যামেরা, লেজার ফাইন্ডার, রাডার ছাড়াও আছে এপাচি হেলিকপ্টার, ট্যাংক, এপিসি, আর্টিলারী গান ইত্যাদি আছে! ভেতরে মাইনফিল্ড ছাড়াও আছে শরীর ছিন্ন ভিন্ন করে দেয়া অদৃশ্য লেজার রে। এখানে রাখা সব সোনা গলালে ২১৬ কিউবিক মিটার আয়তন হবে।

২। নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক – ৩৩, লিবার্টি স্ট্রিট, নিউ ইয়র্ক এ অবস্হিত ফেডারেল রিজার্ভ ব্যাংক এই শাখাতে ই আছে পৃথিবীর সবচে বড় সোনার রিজার্ভ – প্রায় ৭০০০ টন সোনা বা ৫৫৫,০০০ টা সোনার বার! অবশ্য এর মাত্র ২ থেকে ৫% শুধু আমেরিকার, বাকীগুলো পৃথিবীর অন্যান্য দেশের সরকারের বা প্রতিষ্ঠানের! এই সোনাগুলো ব্যাংকটির বা আমেরিকার সম্পত্তি নয়, সোনাগুলো নিরাপদ ভাবে ওখানে শুধু রাখা হয় অন্য দেশের হয়ে। ওখানে বিভিন্ন দেশের জন্য আলাদা আলাদা রুম বরাদ্দ করা আছে। সোনা রাখতে কোনো টাকা দিতে হয় না কিন্তু একরুম থেকে অন্যরুমে সরাতে প্রতিটা বারের জন্য ১.৭৫ ডলার দিতে হয়! কেনো সোনা সরানো প্রয়োজন? ধরুন চায়না জাপান কে অর্থের বদলে সোনায় কোনো কিছুর মূল্য পরিশোধ করবে। তখন চায়না ঐ ব্যাংকে অনুরোধ করলেই চায়নার রুম থেকে সোনার বার ব্যাংক এর স্টাফরা জাপান এর রুম এ সরিয়ে নেবে! ব্যাংক এর সোনার ভল্ট গুলো সমুদ্রতলের ৫০ ফুট নীচে অবস্হিত! শনি, রবি, সোম ও ব্যাংক ছুটির দিন ছাড়া পাশ নিয়ে ওখানে ভিজিট করতেও আপনি যেতে পারেন, বিনে পয়সায়! নীচে ব্যাংকের সোনার বার এর সাজিয়ে রাখার ছবি:

যাবেন নাকি একদিন??

Advertisements

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: