A long drive with a girl alone … Freedom or Slavery ???

একটা ঘটনা একবার শুনেছিলাম, আফ্রিকাতে যখন সাদারা এসে কালোদের উপর শাসন করতে শুরু করল, তখন তারা দেখল শুধুমাত্র গায়ের জোরে এদেরকে বেশিদিন আটকে রাখা যাবে না। তখন তারা বাইবেল থেকে নুহ(আঃ) এর একটা ঘটনা explain/wrong explain করে কালোদেরকে বোঝালো যে কালোরা হল নূহ(আঃ) এর অভিশপ্ত সন্তানের বংশধর, তাই আমরা (সাদারা) তোমাদের থেকে superior, তাই আমরা যা বলব তাই কর। এরপর ব্যাপারটা বেশ সহজ, কালোদেরকে দাস বানিয়ে বছরের পর বছর শোষণ …

West এর concept এখন পৃথিবীকে ভালই dominate করছে, তাদের personal freedom (ব্যাক্তিস্বাধীনতা) এর concept বেশ জনপ্রিয়, মানুষজন গোগ্রাসে গিলছে ! একটা মানুষ এর কাজে অন্য কোন মানুষের say থাকা উচিত না-এটা একটা well accepted বিষয়। নিজের ব্যাক্তিস্বাধীনতা একটা fundamental right, এটা একমাত্র west ই serve করে, অন্য কোন ideology করে না, এটা নাকি superior এবং universally true concept.

মানুষ কি মনে করে আমি জানিনা, আমার ক্ষুদ্র জ্ঞান বলে west আমাদেরকে freedom দেয়ার নামে তাদের দাসে পরিণত করেছে, pure slavery, ইউরোপের medieval age এর slavery থেকেও এটা ভয়ঙ্কর।

আমার বয়সী একটা ছেলে কি চায় ? girlfriend ? অনেক টাকা, মোজ-মাস্তি, “বন্ধু-আড্ডা-গানে হারিয়ে যাও” … hero হও … part নাও …

হ্যা, এটা করার “স্বাধীনতা” আছে… অন্তত west এটাই বলে … society এর “traditional” (বিশেষ করে islamic) কিছু ব্যাপার থেকে “মুক্ত” ও “স্বাধীন” হয়ে চিন্তা করা এবং যা মন চায় তা করা, কোন বাধা নেই – ভালই লাগে শুনতে !

আচ্ছা সে কেন কয়েকটা specific কাজ করে cool হতে চায় ? কেন gf চায়, কেন বিয়ে করতে চায় না ? কেন অনেক টাকা উড়াইতে চায়, কিন্তু সেটা দান করতে চায় না? কোন মেয়েকে নিয়ে ঘুরতে তার ভাল লাগ্‌ কিন্তু family তে সময় দিতে ভাল লাগে না ? latest model এর পোষাকটা কেন কিনতেই হবে যখন তার ওয়ারড্রোব ভর্তি নতুন কাপড় ?

সে যে কারণে সে এইসব করতে চায় তার কারণ এটার দিকে তাকে provoke করা হয়, ব্যাপারটা freedom থেকে আসে না … যেমন gf এর ব্যাপারটা…নাটক-movie গুলোতে gf maintain করার ব্যাপারটা খুব positively প্রেজেন্ট করে … একটা cool ছেলে bike এ বসে আছে, একটা মেয়ে এসে কোমর জড়িয়ে ধরা মাত্রই bike ছুটতে লাগল … পিছনে heavy background music … চরম একটা ব্যাপার !

যদি একটা gf না থাকে, সেক্ষেত্রে, “এখনও পারলি না একটা মেয়েকে পটাতে” , “হিজড়া নাকি”, “gay নাকি”, “মেয়েদের সাথে কথা বলার bail নাই ???” মেয়েদের সাথে “smartly” কথা বলতে পারলেই আমি smart !

ঘটনাটা কি হল? Society একটা ছেলেকে evaluate করার জন্য কিছু criteria fix করে দিল “gf”, “money”, “smartness”, “fashionable” … যদি সেটা achieve করতে পারা না যায়, তখন সেই ছেলে আর hero নাই। কি আর করা? নিজেকে “অনেক চেষ্টা-চরিত্র” করে “smart” বানাও … “জোর” করে একটা gf খুজতে থাকা আর পটানো… টাকা উড়ানোর জন্য “বাধ্য” হয়ে income source খোজা …মাঝে মাঝে সিগারেট টানো …

West খুব চমৎকার ভাবে খেলতে থাকে, আমরা এটা বুঝি না। সে আমাদেরকে physically এইসব করার জন্য বাধ্য করে না, psychologically করে … বাধ্য করে এই ব্যাপারটা চিন্তা করার জন্য, accept করার জন্য। mind game !… “এটা কর, না হলে লাভ নাই”, “ওইটা কর, না হলে দাম নাই”, “সেটা না করলে cool হতে পারবে না” … একটা continuous mental pressure … পুরোমাত্রায় mind occupation … Iraq occupation থেকেও ভয়ঙ্কর …

Society তে “slim”, “fair”, “sexy” মেয়েদের অনেক কদর … ফলাফল হল মেয়েদের উপর এটা নিয়ে একটা “pressure” কাজ করে …“স্লিম হও”, “মুখে এটা ওটা মাখতে থাক না হয় সুন্দর দেখাবে না”, “ছেলেরা তাকাবে না” etc etc …

কি আর করা? মেয়েরা তখন নিজেদের কে “যেভাবে society চায়” ঠিক “সেভাবে” নিজেকে উপস্থাপন করার ব্যাপারে চরম একটা “pressure” feel করে … হতে পারে সেটা প্রভা কিংবা প্রিয়াঙ্কা চোপড়ার অন্ধ অনুকরনে। সে বাধ্য হয় তার freedom টা কে সেই দিকে ধাবিত করতে যেদিকে করতে society তাকে provoke করে। বাংলাদেশে একটা institute এর কথা শুনেছিলাম যেখানে মেয়েরাও সিগারেট টানে “corporate look” নেয়ার জন্য ! কাপড়ে-চোপড়ে “smart” হওয়া তো বাদই দিলাম।

নিজেদেরকে আমরা change করতে বাধ্য হই… according to what media demands and what they highlight positively … রূবাবা দৌলা মতিন হতে চেষ্টা করি, কিন্তু বিবি ফাতেমা(রাঃ ) না, কারণ media রুবাবাকে heroine হিসেবে দেখায়, বিবি ফাতেমাকে না। কিংবা বিল গেটসকে আমরা idol হিসেবে দেখি, আব্দুল্লাহ ইবনে মাসউদকে না (তিনি রাসূল এর একজন সাহাবী, হয়ত নামও জানিনা), উনি আলোচনার বিষয় না।

Mediaই ঠিক করে আমি আসলে কি চাইব, আমি আসলে কি হব। media ই determine করে আমাদের কোন কাজটা করা উচিত, কোনটা নিয়ে ব্যস্ত থাকা উচিত। এখানে freedom আছে ভাবলে ভুল হবে, আমরা mentally occupied, arrested.

Society কে এই ভোগবাদ এর দিকে move করানোর কাজটা media করে না, media যারা control করে তারা, handful of capitalists, handful of disbelievers. নিজেদের স্বার্থের জন্য তারা আমাদেরকে তাদের মত করে তৈরি করে, আর আমাদেরকে বলে আমরা নাকি free ! মানুষ হয়ে মানুষের দাসত্ব !

LUX কোম্পানির business এর জন্য কোটি টাকা business এর স্বার্থে বলে, “আয়েশ কর ঐশ্বরিয়ার মত”… djuice ঠিক একই কারনে বলে, “বন্ধু আড্ডা গান-হারিয়ে যাও” … axe যখন বলে “very very sexy”-সেটার পিছনেও ভিন্ন কোন কারন থাকে না। শাহরুখ খানের ad এর underwearটা ই কি আমাকে পরতে হবে ? ব্রিটনি স্পিয়ার্স এর chewing gum এর জন্য আমরা কিই না করলাম … আর আমরা ভাবছি আমরা তো অনেক cool হয়ে গেলাম।অথচ submit করলাম কিছু মানুষেরই হাতে। তারা আমাকে সৃষ্টিও করেনি, মৃত্যুও দেবেনা, আখিরাতেও আমাকে চিনবেনা, কোন ক্ষমতাই নাই।

“হে মানবজাতি ! একটি উপমার কথা শোন। নিঃসন্দেহে আল্লাহকে ছেড়ে তোমরা যাদের ডাক তারা কখনও একটা মাছিও সৃষ্টি করতে পারবে না যদিও তারা সেজন্য একত্রিত হয় ” [সূরা হাজ্জ-৭৩]

ইসলাম শব্দের অর্থ submission,সমর্পণ-কোন মানুষের কাছে নয়, আল্লাহর কাছে, মহাবিশ্বের প্রতিপালকের কাছে। যিনি আমাদেরকে সৃষ্টি করেছেন, সৃষ্টি করেছেন সবকিছু। society, tradition, people, instinct সব কিছু থেকে freedom অর্জন করে আল্লাহর ইচ্ছার কাছে সমর্পণ।

“আর মহাকাশমন্ডলী ও পৃথিবীর সার্বভৌমত্ব তো আল্লাহর,আল্লাহর প্রতিই প্রত্যাবর্তন” [সূরা নূর-৪২]

“তুমি বল, আল্লাহই জীবন দান করেন, তিনিই মৃত্যু দান করেন তারপর তিনি তোমাদের একত্রিত করবেন কিয়ামতের দিনে, তাতে কোন সন্দেহ নেই, কিন্তু অধিকাংশ মানুষ তা জানে না” [সূরা জাসিয়া-২৬]

“তুমি কি তাকে দেখনি যে তার খেয়াল খুশিকে ইলাহ হিসেবে গ্রহণ করেছে ? আর আল্লাহ জেনেশুনেই তাকে পথভ্রষ্ট হতে দিয়েছেন” [সূরা জাসিয়া-৪৩]

এই সহজ ব্যাপারটা যেন আমরা বুঝতে পারি … may Allah guide us.

[সংগৃহীতঃ মূল লেখক- জিম তানভির]

http://www.sonarbangladesh.com/blog/SIOmar/8593

Advertisements

লেখাটির ব্যাপারে আপনার মন্তব্য এখানে জানাতে পারেন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: